অনুষঙ্গ জবাব
শ্রীমতি নামের একজন শিক্ষিকা সপ্তম বর্ষীয় বালক পথিক -কে গণিতের পাঠ করাচ্ছেন। বালক অধিক আগ্রহে দিদিমণি শ্রীমতির কথা শ্রবণ করছিল। দিদিমণি তখন পথিককে প্রশ্ন করল – যদি আমি তোমাকে একটি, দুটি এবং আরও একটি আপেল দিই – তবে তোমার কাছে কয়টি আপেল থাকবে?
পথিক আত্মবিশ্বাসের সাথে প্রশ্নের উত্তরে বলল – “চারটি দিদিমণি!”
শ্রীমতির মনে হল পথিক না জেনে-বুঝেই উত্তর দিয়েছে। তাই সে পুনরায় প্রশ্ন করল, কিন্তু উত্তরে পরিবর্তন হলো না।
শিক্ষিকা মনে মনে ভাবতে লাগলেন – হয়তো তার শেখানোর পদ্ধতি ভুল, নয়তো বা পথিকের আপেল পছন্দ নয়। তাই আরো একবার পথিককে জিজ্ঞাসা করেন – যদি তোমাকে একটি, দুইটি এবং আরও একটি আপেল দিই – তবে তোমার কাছে কয়টি আপেল থাকবে?
সপ্তমবর্ষীয় পথিক একটি প্রশ্ন বারবার শ্রবণ করে রীতিমতো অবাক এবং স্তব্ধ। তাই এবার সে আঙ্গুলে গুনে বিস্ময় সরে জবাব দিল “আমার কাছে চারটি আপেল থাকবে”।
উত্তর পুনরাবৃত্তি কালে শিক্ষিকার মনে পড়ে যে পথিক আপেলের থেকে স্ট্রবেরি বেশি পছন্দ করে। তাই আপেল বলাতে হয়তো তার মন বসছে না।
পরক্ষণে দিদিমণি পথিককে বলল, এবারে যদি আমি তোমাকে একটি, দুইটি এবং আরো একটি স্ট্রবেরি দিই – তবে তোমার কাছে কয়টি স্ট্রবেরি থাকবে?
পথিক আঙ্গুলে গণনা করতে করতে সরল হাসিতে উত্তর দিলো ” দিদিমণি, আমার কাছে তিনটি স্ট্রবেরি থাকবে “। শ্রীমতি শিক্ষিকারানী এতক্ষণে তার কাঙ্খিত উত্তর পেয়ে যে সন্তুষ্ট – তা তার মুখের চওড়া হাসিতে একেবারে স্পষ্ট। কিন্তু তিনি সন্তুষ্ট হয়েও সন্তুষ্ট নন।
তাই সে পথিককে আবার একবার জিজ্ঞাসা করলেন, যদি তোমাকে একটি আপেল, দুটি আপেল এবং আরো এক আপেল দিই – তবে তোমার কাছে কতগুলো আপেল হবে? পথিক খুব দ্রুততার সাথে জবাব দিল ” চারটি”। উত্তর শ্রবণ করা মাত্রই যেন শিক্ষিকার আঁখিতে অগ্নিশিখা জ্বলে ওঠে। স্ফুলিঙ্গ কণ্ঠে চিৎকার করে বলে – পথিক তুমি এত বোকা কেন? এটা কিভাবে সম্ভব?
সুশীল বালক পথিক মৃদু সুরে বলে, “দিদিমণি আমার ব্যাগে একটি আপেল আগে থেকেই রয়েছে – তাই বলছিলাম তিনটি ও আরো একটি চারটি আপেল।”
নীতিকথা
স্থান, কাল, ব্যাক্তি, পরিস্থিতি অনুযায়ী আমাদের মতামত তৈরি হয়। একক দৃষ্টিভঙ্গিতে কোন জিনিস ভুল মনে হলেও অপর দৃষ্টিভঙ্গিতে বিষয়টি যথার্থই সঠিক।